ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখা ট্রাম্প

প্রকাশঃ মার্চ ২, ২০১৭ সময়ঃ ৪:২৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৩০ অপরাহ্ণ

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সবসময় আগ্রাসী, বদমেজাজি এবং সাম্প্রদায়িক বলে পরিচিত ছিলেন। কিন্তু মঙ্গলবারে দেয়া একটি ভাশনে তাঁকে মার্জিত, শান্ত এবং ধীরস্থির হিসেবে দেখা যায়। আসলে তার প্রকৃত রুপ কোনটি, তা বলা মুশকিল।

ধর্মান্ধতা থেকে সরে আসা

ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই ইহুদি, কৃষ্ণাঙ্গ এবং মুসলিমদের উপর আক্রমন ও ঘৃণা ছড়ানো হচ্ছিলো। এ ব্যাপারে তিনি মুখে কুলুপ এঁটেছিলেন। কিন্তু মঙ্গলবারের ভাষণে তিনি সহনশীলতা এবং অন্তর্ভুক্তির কথা বলেছেন।

ইহুদি সম্প্রদায়ের উপর নানাবিধ হুমকি প্রদান এবং তাদের গোরস্থানে তাণ্ডব চালানোর নিন্দা জানান তিনি। তিনি বলেন, ‘নীতিগত ভাবে আমাদের ভিন্নতা থাকতে পারে, কিন্তু দেশের ঐক্য ও সংহতির স্বার্থে কোনপ্রকার সাম্প্রদায়িকতা বরদাস্ত করা হবে না’।

তবে এখনো সঠিক বলা যাচ্ছে না, ট্রাম্প তাঁর রক্ষনশীলতা থেকে বেরিয়ে সত্যি সত্যিই উদার হতে পেরেছেন, নাকি এটি তাঁর নতুন কোন চাল।

ইতিবাচক ভাবমূর্তি নির্মাণ

কোন জরিপই ট্রাম্পের পক্ষে যাচ্ছে না। একটি জরিপে দেখা যায় ৫৬ ভাগ লোক বলছেন, ট্রাম্প তাঁর নির্বাচনী ওয়াদা রক্ষা করতে পারছেন না। ট্রাম্প এবং তাঁর সহযোগীরা একটি ইতিবাচক ভাবমূর্তি নিরমানের জন্য আপ্রাণ চেষ্টা করে আসছেন।

এমনভাবে তাঁকে গণমাধ্যমে উপস্থাপন করা হচ্ছে যেন তিনি ওয়াশিংটনের ঘুনে ধরা সমাজ ব্যবস্থাকে রাতারাতি পাল্টে ফেলছেন। দেশজুরে অনেক কারখানায় কাজের সুযোগ সৃষ্টি, প্রতিরক্ষা চুক্তি নবায়ন, টিপিপি থেকে সরে আসা, নতুন দুটি তেলের পাইপলাইন চালুর উদ্যোগ এবং অবৈধ অভিবাসীদের উচ্ছেদের মাধ্যমে সমাজে শান্তি ফিরিয়ে আনছেন ট্রাম্প- জনমনে এমন ধারণা প্রতিষ্ঠা করাই তাদের লক্ষ্য।

অস্পষ্টতার মায়াজাল

ট্রাম্প ৯০ মিনিট ধরে ভাষণ দিলেও কিভাবে দেশ পরিচালনা করবে সে ব্যাপারে কোন কিছুই স্পষ্ট করেন নি। ওবামাকেয়ার বাতিলের পর স্বাস্থ্যসেবা কেমন হবে, কর সংগ্রহের নতুন ব্যবস্থা কেমন হবে, অবকাঠামোগত উন্নয়ন কিভাবে সংগঠিত হবে, ৫৪ বিলিয়ন ডলার কেন প্রতিরক্ষা খাত থেকে কমানো হবে এর কোনটাই তিনি খোলসা করেন নি।

অভিবাসন নীতি কেমন হবে

ট্রাম্পের ক্ষমতায় আসার পেছনে সবচেয়ে বেশি ফলপ্রসু যে প্রতিশ্রুতিটি কাজ করেছে তা হল, অবৈধ অভিবাসিদের উচ্ছেদ। ফলে শ্বেতাঙ্গ শ্রমিকরা তাঁকে ভোট দিয়ে হোয়াইট হাউজে প্রবেসের সুযোগ করে দেয়। কিন্তু আদালতের আদেশে সাতটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা স্থগিত হয়ে আছে।

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ তার আরেকটি মুক্ষ নির্বাচনী ওয়াদা ছিল। কিন্তু এটি কিভাবে ও কখন তিনি বাস্তবায়ন করবেন, তার কোন রূপরেখা নেই।

প্রতিক্ষণ/এডি/নাজমুল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G